সেকালের বাঙালিদের ভ্রমণ ধারাবাহিক
------- সুমনা দাম
(আগের পর্বের পরে)
এবার নতুন সঙ্গীদের সঙ্গে কাশীর উদ্দেশ্যে গয়া থেকে পদব্রজে লেখক যদুনাথ সর্ববাধিকারী রওনা দিলেন। সঙ্গে কয়েকজন নারী থাকায় পালকি এবং মোষের গাড়িও ছিল। প্রথমে এলো যমুনা গ্রাম (যমুনানগর, বিহার)। এখানে কাশীর গঙ্গাপুত্র পান্ডা বা তার সহকারীরা তাঁদের ধরলেন। তারপর পঞ্চাননপুর (পঞ্চাননপুর, বিহার) হয়ে গো (?) এসে রাত্রি বাস। পরদিন পুনপুনা (পুনপুন, বিহার) গিয়ে রাত্রি বাস। পরদিন দাও নগর (দাউদ নগর, বিহার) হয়ে পড়োড়িতে পোখাড়া, বিহার) রাত্রি বাস। এইসব স্থানে পথিকদের থাকার জায়গা আছে। পড়োড়ি থেকে আকড়ি (আকোড়িগোলা, বিহার)। সেখানে শোন নদী দেড় ক্রোশ অর্থাৎ প্রায় সাড়ে চার কিলোমিটার চওড়া। সেখানে স্নান করে সরসরামে (সাসারাম) যান।
সাসারাম পুরনো শহর, সেখানে বাদশাহী সরাইখানা আছে। শহরে নানা জাতির বাস। ডাকঘর, মুনসেফি, রেজিস্টারী কাছারি আছে। দুলিচা, গালিচা, সতরঞ্চের তাঁতিরা জিনিসপত্র নিয়ে দ্বারে দ্বারে ঘুরছে। এখান থেকে বাড়িতে চিঠি দেওয়া হল। এখান থেকে শিবসাগর সরাই (শিবসাগর, বিহার)। সেখানে স্নান করে জাহানাবাদে গিয়ে (জাহানাবাদ, বিহার) থাকা হলো। জাহানাবাদ থেকে মোহনিয়া (মোহানিয়া, বিহার)। সেখানে সুন্দর পুস্করণী, শিব মন্দির রয়েছে। লোহা ও মনোহারী দ্রব্যের বাজার রয়েছে। উল ও সুতার দুলিচা, আসন বোনার কারিগরদের ঘর রয়েছে। তারা ফরমাস মেনে চার টাকা থেকে ষোলো টাকা গজ দরে উত্তম গালিচা বানাচ্ছে। এখান থেকে লেখকেরা এলেন কর্মনাশা নদী তীরে । এই নদীর জল স্পর্শ করার বিষয়ে শাস্ত্রে নিষেধ আছে। স্পর্শে সকল কর্ম নাশ হয়। আগে এই নদীতে পোল ছিল না। নীচু জাতের মানুষেরা পার করে দিত, তাতে মানুষের কষ্ট হতো। এখন কোম্পানি বাহাদুর এখানে পোল করে দিয়েছেন। এখানে বাজার, দোকান, অনেক বসতি আছে। তাঁরা এবার জগদীশের সরাই (?) নামক স্থানে গিয়ে থাকলেন। সেখান থেকে দুলাইপুর (দুলহিপুর, উত্তর প্রদেশ) গেলেন সেখানে সরাই আছে। সরাইয়ে রাত্রি বাস। দুলাইপুর থেকে বারাণসী অর্থাৎ কাশী তিন ক্রোশ।
গয়া থেকে কাশী (বর্তমান গুগল ম্যাপে পায়ে হেঁটে)
গঙ্গার পশ্চিম পাড়ে কাশী অবস্থিত। অত্যন্ত সুন্দর, সুবর্ণময় এই কাশীপুরী অতি মনোরম স্থান। দক্ষিণে অসি, উত্তরে বরুণা নদী। এখানে অনেক পারঘাট আছে। আনন্দ কানন, গৌরীপীঠ, মহাশ্মশান, উত্তর বাহিনী গঙ্গা, চক্রতীর্থ, মণিকর্ণিকার জন্য কাশী প্রসিদ্ধ। দশাশ্বমেধের শীতলা ঘাটে পার হয়ে ইতালি নিবাসী তারাচাঁদ দেবের বাড়িতে সকলের থাকা হল। সেই দিন তীর্থ উপবাস করে সন্ধ্যায় বিশ্বনাথের দর্শন ও রাতে অভিষেক ও আরতি দর্শন করা হল। সেই আরতি এতই চমৎকার যে দেখেছে সেই জানবে বলেছেন লেখক।
পরদিন মনিকর্নিকায় স্নান, তর্পণ করে বিশ্বেশ্বর, অন্নপূর্ণাদর্শন, তীর্থ শ্রাদ্ধ করে ব্রাহ্মণ সধবা কুমারীদের ভোজন করানো হল। পরদিন দক্ষিণ মানসের উদ্যেশ্যে যাত্রা করে প্রথমে কেদার ঘাটে কেদারনাথ দর্শন করে, ক্রমে পঁচিশ দেবদেবী দর্শন ও পূজা করতে করতে তিল ভান্ডেশ্বরে দর্শনে দক্ষিণ মানস দর্শন সম্পন্ন হল। তারপরের দিন পশ্চিম মানস যাত্রা করে প্রথমে পাতালেশ্বর দর্শন, শঙ্খকর্ণ মহাদেব দর্শন করে বাইশ স্থানে দেবদেবী দর্শন করা হল। পরদিন মনিকর্ণিকা তে স্নান ও তর্পণ করে দক্ষিণ মানসের উদ্দেশ্যে যাত্রা। জ্ঞানব্যাপী হয়ে দক্ষিণ মানসের বাষট্টি স্থানে দেব-দেবী দর্শন ঢুন্ডি গনেশ, বিশ্বেশ্বর, অন্নপূর্ণা, কেদার, দুর্গাদেবী, শীতলাদেবীর পূজা দেওয়া হয়। তারপর দিন পঞ্চতীর্থে স্নানাদি করে গমন। প্রথমে অসি সঙ্গমে, শেষে মনিকর্ণিকাতে স্নান করে সমাপ্ত হল। অসি, দশাশ্বমেধ, বরুণা, পঞ্চগঙ্গা, মণিকর্ণিকা এই পাঁচস্থানে তর্পণ ও ব্রাহ্মণ ভোজন করানো হল। তারপর আরো পাঁচ দিন কাশীধাম দর্শন করা হল।
আরো কিছুদিন কাশীধামে থাকার ইচ্ছা ছিল। কিন্তু গ্রীষ্ম বৃদ্ধি হয়ে বসন্ত আর ওলাওঠার প্রকোপে অনেক মানুষের মৃত্যু হচ্ছে দেখে তাঁরা এবার কাশী ত্যাগ করে প্রয়াগতীর্থ হয়ে বৃন্দাবনের উদ্দেশ্যে যাত্রা করলেন।
( চলছে)
এই পর্বে রোজনামচার সময়কাল ৭ চৈত্র ১২৬০ (১১ মার্চ ১৮৫৪) থেকে ২৩ চৈত্র ১২৬০ (৬ এপ্রিল ১৮৫৪)
প্রিয় পাঠক: আপনার মতামত আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ! অনুগ্রহ করে একটি মন্তব্য করুন এবং এই পোস্ট সম্পর্কে আপনার চিন্তাভাবনা শেয়ার করুন। আমি আপনার প্রতিক্রিয়া জানার জন্য আগ্রহী!

ভ্রমণ কাহিনীর বর্ণনা পড়তে পড়তে ভারতের বিভিন্ন স্থানের প্রসঙ্গে জানার আগ্রহ বাড়ছে ।
উত্তরমুছুনশিউলি
👍🙏
উত্তরমুছুন